শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৪২

কুয়াকাটায় করোনা থেকে মুক্তির আশায় ‘দানোত্তম কঠিন চিবর দান’ উৎসব পালিত

কুয়াকাটায় করোনা থেকে মুক্তির আশায় ‘দানোত্তম কঠিন চিবর দান’ উৎসব পালিত

dynamic-sidebar

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিবেদকঃ পর্যটন কেন্দ্র কুয়াকাটায় বৌদ্ব ধর্মাম্বলী রাখাইন সম্প্রদায় দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসব পালিত হয়েছে। কোভিড-১৯ করোনা থেকে মুক্তি পেতে এ প্রার্থনার আয়োজন করা হয়।

এছাড়া দেশ ও বিশ্বের সকল প্রাণীও প্রকৃতি, সৃষ্টিও সৃষ্টিকর্তার কল্যাণ কামনায় করা হয়। কুয়াকাটার সবচেয়ে পুরনো শ্রী-মঙ্গল বৌদ্ধ বৌদ্ধ বিহারে বৃহস্পতিবার বিকেলে এই কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে।

স্থানীয় বৌদ্ব ধর্মাম্বলী রাখাইন সম্প্রদায়ের সূত্রে জানা গেছে, গৌতম বুদ্ধের অনুসারীরা দানোত্তম শুভ কঠিন চীবর দানের জন্য প্রবারণা উৎসবে এ মাসে যে কোন একদিনের এই দিনটি পালনের জন্য অপেক্ষায় থাকেন তারা।

বছর ঘুরে এদিনটি পালনের জন্য বিশ্বব্যাপী পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

এ উপলক্ষে গৌতম বুদ্ধের পুজারীদের কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মযাজক গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ প্রজ্জলন, পূজা ও সমবেত প্রার্থনা।

তেননান রাখাইন জানান, ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসকরাসহ আরও জেলার বিভিন্ন রাখাইন পল্লী থেকে আসা রাখাইনরা সবাইকে চীবর দানের পুণ্যদান ও শুভেচ্ছা জানায়।

পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষু সংঘ দেশ-বিদেশের কোভিড-১৯ করোনা থেকে মুক্তি পেতে, বিশ্বের সকল প্রাণী ও প্রকৃতির কল্যাণে প্রার্থনা করা হয়।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net