বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৩২

অবশেষে শেবাচিমের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

অবশেষে শেবাচিমের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদক ॥বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন (শিক্ষানবিশ) চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। রোগীদের দুর্ভোগের কথা বিবেচনা করে ও হাসপাতাল পরিচালকের আশ্বাসের প্রেক্ষিতে কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে বলে তারা জানিয়েছেন।

 

 

কর্মবিরতির চতুর্থ দিন মঙ্গলবার (৩ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের নেতারা এ ঘোষণা দেন।ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. সজল পান্ডে কর্মবিরতি প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন। কর্মবিরতি প্রত্যাহার করলেও দুপুর সোয়া ১টা পর্যন্ত তারা কাজে যোগ দেননি বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. সজল পান্ডে জানান, সকালে হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে জেলা সিভিল সার্জনও উপস্থিত ছিলেন। হাসপাতাল কর্তৃপক্ষ ইন্টার্ন চিকিৎসকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা তুলে নিতে সহায়তার আশ্বাস দেন। তাছাড়া রোগীদের দুর্ভোগের কথা বিবেচনা করে কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। দু-এক ঘণ্টার মধ্যে ইন্টার্ন চিকিৎসকরা কাজে যোগ দেবেন।

 

 

হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালের আশপাশে থাকা ডায়াগনস্টিক ও প্যাথলজি সেন্টার থেকে কমিশন ভাগাভাগি নিয়ে গত ২০ অক্টোবর মেডিকেলের মেডিসিন বিভাগের ইউনিট-৩ এর সহকারী রেজিস্ট্রার ডা. মাসুদ খানকে লাঞ্ছিত করার অভিযোগ ওঠে ইন্টার্ন চিকিৎসকদের বিরুদ্ধে। এ ঘটনায় ২১ অক্টোবর কয়েকজন ইন্টার্ন চিকিৎসকের নাম উল্লেখ করে হাসপাতালের পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেন ডা. মাসুদ।পরদিন ২২ অক্টোবর ইন্টার্ন চিকিৎসকরা ডা. মাসুদের বিরুদ্ধে ডায়াগনস্টিকের কমিশন আদায়, নারী সহকর্মীদের সঙ্গে অশালীন আচরণ, সিনিয়রদের সঙ্গে ঔদ্ধত্য প্রদর্শন এবং ইন্টার্নদের ভাতা আটকে রাখার অভিযোগে পরিচালকের কাছে স্মারকলিপি দেন।

 

 

এ ঘটনায় হাসপাতালের পরিচালক ২২ অক্টোবর তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটিকে পরবর্তী পাঁচ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়। তবে ওই কমিটি এখনও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি। গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাতে ডা. মাসুদ ইন্টার্ন চিকিৎসকদের বিরুদ্ধে থানায় মামলা করেন।এদিকে ডা. মাসুদের বিচারের দাবিতে গত বৃহস্পতিবার রাত ১২টার দিকে জরুরি বিভাগের গেটে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন ইন্টার্ন চিকিৎসকরা। খবর পেয়ে রাতেই হাসপাতালে ছুটে যান মেডিকেল পরিচালক ডা. এসএম বাকির হোসেন এবং মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এসএম সরোয়ার হোসেন। তারা ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে আলোচনায় বসেন।

 

 

একপর্যায়ে দাবি পূরণের আশ্বাস দেন তারা। কর্তৃপক্ষের আশ্বাসের প্রেক্ষিতে রাত ২টা ২০ মিনিটের দিকে ইন্টার্ন চিকিৎসকরা ধর্মঘট স্থগিত করেন। তাদের দাবি আদায় না হওয়ার কথা বলে শনিবার (৩১ অক্টোবর) দুপুর থেকে তারা ফের কর্মবিরতি শুরু করেন। এতে চরম দুর্ভোগে পড়েন হাসপাতালে ভর্তি থাকা ও সেবা নিতে আসা রোগীরা।হাসপাতাল সূত্রে জানা যায় , প্রতিদিন গড়ে হাসপাতালটিতে ২০০ থেকে ২৫০ জন রোগী ভর্তি হন। বর্তমানে হাসপাতালে রোগী ভর্তি ১ হাজার ৪০৭ জন। হাসপাতালে প্রায় ৫০০ পদের বিপরীতে কর্মরত চিকিৎসক মাত্র ৯০ জন। হাসপাতালের ১৯০ জন ইন্টার্ন চিকিৎসকই মূলত চিকিৎসার প্রাথমিক পর্ব সম্পন্ন করতেন। ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে যাওয়ার আগের দিন হাসপাতালে ১০ জন রোগীর মৃত্যু হয়।

 

 

ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিতে গেলে ২৪ ঘণ্টায় রোগী মৃত্যুর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়।বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এসএম বাকির হোসেন বলেন, রোগীদের দুর্ভোগের কথা বিবেচনা করে তারা কর্মবিরতি প্রত্যাহার করেছেন তারা। ইন্টার্ন চিকিৎসকরা দুপুর সোয়া ১২টার দিকে লিখিতভাবে ধর্মঘট প্রত্যাহারের কথা জানিয়েছেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net