শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:০২

খোসা দিয়ে ভিন্ন কাজ

dynamic-sidebar

লাইফস্টাইল ডেস্ক:ফল কিংবা সবজি ছিলে খোসা ফেলে দেওয়ার আগে বরং আরেকবার চিন্তা করুন। কারণ আলুর খোসা চোখের ক্লান্তি কাটাতে বা লেবুর খোসা ব্যবহার করে পেতে পারেন আরামদায়ক গোছল।

গৃহস্থালীবিষয়ক একটি ওয়েবসাইটে খোসা দিয়ে বিভিন্ন কাজ করার প্রচলিত পদ্ধতিগুলো নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন অবলম্বনে এখানে কয়েকটি পন্থা দেওয়া হল।

ক্লান্ত চোখের প্রশান্তিতে: আলুর খোসায় থাকে বিশেষ কিছু এনজাইম ও ভিটামিন সি। দুটাই চোখের চারপাশে কালচেভাব, ফোলাভাব এবং ক্লান্তি দূর করতে আদর্শ। আলুর খোসা ১০ থেকে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে তা চোখের উপর দিয়ে রাখতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ঝলমলে দাঁত পেতে: কলা কিংবা কমলার খোসার ভেতরের দিক দাঁতে ঘষলে দূর হবে হলদেভাব। এই খোসাগুলো ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়ামে ভরপুর, যা দাঁতের এনামেলের আস্তরকে প্রাণবন্ত করে। ফলে দাঁত হয় সাদা, ঝলমলে।

পোকামাকড় তাড়াতে: কমলা ও লেবুর খোসা পোকামাকড় দূরে রাখতে পারে। লেবুজাতীয় তীব্র গন্ধই এর পেছনে মূল ভূমিকা পালন করে। ফলে তেলাপোকা, মাছি ইত্যাদিতে তাড়ায়। ঘরের দরজা জানালা কিংবা যেসব স্থানে পোকামাকড় বাসা বাঁধে সেখানে খোসা ফেলে রাখলেই যথেষ্ট।

তরতাজা গোসল: কমলা ও আঙুরজাতীয় ফলের রয়েছে চমৎকার সুবাস। তাই গোসলের পানিতে এগুলোর খোসা যোগ করলে সুবাস মেখে যাবে শরীরেও। সেই সঙ্গে আরও যোগ করা যেতে পারে শসার টুকরা। শসায় সুগন্ধ না থাকলেও ত্বকের শুষ্কতা ও চুলকনিপ্রবণতা দূর করতে এটি আদর্শ। আবার ত্বকের রং হালকা করতেও কার্যকর লেবু।

ত্বকের ময়েশ্চেরাইজার ও স্ক্রাব: ত্বকের পরিচর্যায় ফল ও সবজির খোসার রয়েছে নানান ব্যবহার। যার কারণ এগুলোতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান। এছাড়াও ত্বকের রং হালকা করতে, এক্সফোলিয়েট ও পরিষ্কার করতেও কাজে আসে এরা।

কয়েক টুকরা কমলার খোসা দুতিনদিন রোদে শুকিয়ে গুঁড়া তৈরি করতে হবে। এবার তাতে মেশাতে হবে দই ও মধু। মুখে ও ঘাড়ে এই মিশ্রণ ১৫ থেকে ২০ মিনিট মেখে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

এছাড়াও ত্বক ময়েশ্চরাইজ করতে অ্যাভোকাডো পেঁপে কিংবা কলার তাজা খোসা ত্বকের ঘষতে পারেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net