শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:০৭

শিরোনাম :
সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ সাংবাদিক মামুন অর রশিদের মায়ের মৃত্যুতে এস এম জাকির’র শোক

তরুণরাই এগিয়ে আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে

dynamic-sidebar

এইচ আর হীরা ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনে ভোটের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গত ৩ এপ্রিল নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১২ জুন বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১৬ মে। ১৮ মে মনোনয়নপত্র বাছাই ও ২৫ মে পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা।২৬ মে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেবেন রিটার্নিং কর্মকর্তা।

এদিকে আসছে জাতীয় সংসদ নির্বাচনের আগে সিটি নির্বাচনে নৌকার প্রার্থীদের বিজয়ী করার টার্গেটে মাঠে নেমেছে আওয়ামী লীগ। এ লক্ষ্যে জনগণের কাছে জনপ্রিয়,গ্রহণযোগ্য ও দলের দুঃসময়ের নিবেদিত প্রার্থীকে মনোনয়ন দেওয়ার পরিকল্পনা নিয়েছে ক্ষমতাসীন দলটি। বিএনপি সিটি নির্বাচনে আসবে কি আসবে না- সেই ভাবনা মাথায় নিয়েই জনপ্রিয়তাকে মাপকাঠি করে মেয়র পদে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবে টানা মেয়াদে থাকা ক্ষমতাসীন দলটি। এমন পরিকল্পনার অংশ হিসেবেই সম্ভাব্য জনপ্রিয় প্রার্থীদের ভোটের মাঠে থাকার নির্দেশ দেবে দলটির হাইকমান্ড।২০১৮ সালের ৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বরিশালে নৌকার প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ নির্বাচিত হয়। তবে এবার বরিশাল সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর মনোনয়নের ক্ষেত্রে চমক আসতে পারে বলে আভাস দিয়েছেন ক্ষমতাসীন দলের নীতি নির্ধারকরা। স্থানীয় আওয়ামী লীগের পূর্ণ সমর্থনে থাকা বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নাম বেশ জোরেশোরে শোনা যাচ্ছে।

এছাড়াও মেয়র পদে দলের মনোনয়নপ্রত্যাশী হিসেবে রয়েছেন বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক মাহমুদুল হক খান, আবুল খায়ের আবদুল্লাহ, সদস্য, আওয়ামী যুবলীগ,বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন,বরিশাল মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মো. মিজানুর রহমান, মো. মঈন তুষার সাবেক যুগ্ম আহ্বায়ক বরিশাল বিএম কলেজ ছাত্রলীগ এবং মীর আমিন উদ্দিন আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক, বরিশাল মহানগর আওয়ামী লীগ।

তবে সবকিছুই নির্ভর করছে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সিদ্ধান্তের ওপর। বর্তমান সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নানা কারণে বিভিন্ন সময়ে আলোচনায় আসেন তিনি। এর আগে, বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বরে ইউএনও’র বাসভবনে হামলার ঘটনায় স্থানীয় প্রশাসনের সঙ্গে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের বিবাদ দেখা দেয়। পরে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সমস্যার সমাধানও হয়। তবে দলের নীতিনির্ধারকদের মতে, আগামী জাতীয় নির্বাচনের আগে বরিশাল সিটি করপোরেশনের জয় ধরে রাখা দলটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে জনগণের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিকেই দলীয় মনোনয়ন দেওয়া হবে বলে জানা গেছে।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর বলেন, ৩০ ওয়ার্ডের আওয়ামী লীগ নেতারা সাদিকের পক্ষে। এখানে দলকে সুসংগঠিত রেখেছেন তিনি। তাছাড়া বাপ-দাদার পরিচয়েই কেবল নয়, রাজনীতির রাজপথে টানা ৮/৯ বছর পরিশ্রম করে মেয়র পদে মনোনয়ন পেয়েছিলেন তিনি।পরিশ্রম, দক্ষতা আর যোগ্যতার ভিত্তিতেই আবারও সাদিককে মেয়র পদে মনোনয়ন দেওয়ার দাবি আমাদের।

 

অপরদিকে মনোনয়ন দৌড়ে পিছিয়ে নেই তরুণ ছাত্র নেতা বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ জসিম উদ্দিনও। তিনি সিটি নির্বাচনে মনোনয়ন পাওয়ার প্রত্যাশায় গত রোববার আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের মনোনয়ন ফর্ম বিক্রি শুরুর প্রথম দিনেই ফর্ম সংগ্রহ করে আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তিনি। জসিম উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শওকত হোসেন হিরনের আধুনিক বরিশালের আসমাপ্ত কাজ সমাপ্ত করতে আমি প্রার্থী হয়েছি। আমি দলের দুঃসময়ে বরিশালের বিএনপি-জামায়াতের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা পালন করেছি। মিছিল মিটিং থেকে শুরু করে প্রধান মন্ত্রীকে যেদিন গ্রেফতার করা হয় সেদিন আমার নেতৃত্বেই বরিশাল নগরে বিশাল মিছিল বের হয় সে সময়ে আর্মির বাঁধা অতিক্রম করে আমি মিছিল করলে আমাকে কঠোর প্রহোর করে আর্মির সেনা সদস্যরা। এমনকি বিএনপি-জামায়াতের আমলে আমাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে যখম করে রাস্তায় ফেলে রাখে জামায়াত ক্যাডাররা। তিনি আরও বলেন, হিরন ভাই মারা যাওয়ার পরে বরিশাল আওয়ামীলীগে নতুন নেতৃত্ব আসে আর সেই নতুন নেতৃত্বের কাছে আমার মতো বহু ত্যাগী নেতা কর্মীর মূল্যায়ন নেই বললেই চলে।

জানা যায়, তার মনোনয়ন পাওয়ার ব্যাপারে একান্ত আশাবাদী আ’লীগের তৃণমূল নেতাকর্মীরা।এছাড়াও ইতিমধ্যেই বরিশাল সিটির সাধারন জনগনের মাঝে তাকে নিয়ে ব্যাপক আগ্রহ দেখা গেছে। তবে নানা কারণে খানিকটা কোণঠাসা অবস্থায় থাকলেও রাজনীতির মাঠে তিনি সক্রিয়। আ’লীগের এক হেভিওয়েট নেতা বলেন, আমরা নির্বাচনে বিশ্বাস করি। বাংলাদেশ আওয়ামী লীগ যোগ্য-সুযোগ্য প্রার্থীকে মনোনয়ন দেবে। সেই প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। চুলচেরা বিশ্লেষণ করেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রার্থী মনোনয়ন দেওয়া হয়।

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়, এক বা একাধিক বার নির্বাচিত জনপ্রতিনিধিরা যারা কিনা নিজ নিজ সিটি এলাকায় যথাযথ ভূমিকা পালন করতে পারেনি তাদের তিরস্কার স্বরুপ এবার মনোনিত না করার শুপারিশ করেছে হাই কমান্ড । এসব দিক বিবেচনা করে বরিশাল সিটির সাধারন ভোটাররা বলছেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামীলীগ সরকার তারুন্যের প্রতি ঝুকবেন, নাকি গতানুগতিক ধারায় পূর্বের ন্যায় পরিবারতন্ত্র প্রার্থী দিয়েই এবারো চলবে গুরুত্বপূর্ণ এই সিটির নির্বাচন। যদি এমনি হয়, তাহলে কি পরিণতি অপেক্ষা করছে বরিশাল বাসির জন্য। জনপ্রিয় এই সরকার পুনরায় যদি ক্ষমতায় আসীন হয় তাহলেও কি আরো পাঁচ বছর বরিশালবাসি অনুন্নত ভবিষ্যৎ নিয়েই বেঁচে থাকবে? নাকি তারুন্যের দেশে তরুন ও ত্যাগীদের জয় হবে।

 

বরিশাল নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী সিটি করপোরেশন এলাকায় ভোটকেন্দ্র ১২৩টি এবং বরিশাল সিটি করপোরেশনে হালনাগদ ভোটার সংখ্যা ২ লাখ ৭৫ হাজার ১৭৭ জন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net