মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, দুপুর ১:৪৩

শিরোনাম :
ভোলা-লক্ষ্মীপুর নৌরুটে লঞ্চ-ফেরি চলাচল ব্যাহত বরিশাল কোতয়ালি মডেল থানায় ওসি আনোয়ার হোসেনের যোগদান ফেসবুক লাইভে এসে ৪ জনকে চাকরিচ্যুত করলেন মেয়র সাদিক প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকদের ভূমিকা অপরিসীম : পানিসম্পদ প্রতিমন্ত্রী বরিশালে যমুনা টিভির সাংবাদিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শেবাচিমে চিকিৎসায় অবহেলায় মৃত্যুর অভিযোগে মেডিকেলে ভাঙচুর ছাত্রলীগের নেতাকর্মীদের ভিড়ে ওবায়দুল কাদেরসহ ভেঙে পড়ল মঞ্চ আবুধাবিতে লটারিতে ৯৮ কোটি টাকা জিতলেন প্রবাসী বাংলাদেশি বর্ণাঢ্য আয়োজনে বরিশালে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন টিসিবির বাড়তি দামে পণ্য কিনতে এসে ভোগান্তি
হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়

হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়

dynamic-sidebar

খবর বরিশাল ডেস্ক: ভোলার মনপুরা দ্বীপের জন্য তিন মেগাওয়াটের সোলার-ব্যাটারি-ডিজেল (এসি) সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এজন্য ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওয়ার লিমিটেড (ডব্লিউএমএসপিএল)-এর সঙ্গে চুক্তি সই করেছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)।

সোমবার (২৫ জুলাই) বিদ্যুৎ ভবনে এই চুক্তি সই হয়। ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্টের (আইএ) জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্ম সচিব নিরোদ চন্দ্র মণ্ডল এবং পাওয়ার পারচেজ এগ্রিমেন্টের (পিপিএ) জন্য সই করেন ওজোপাডিকোর সচিব মো. আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএল-এর পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, আগামী দিনের জ্বালানি হবে নবায়নযোগ্য। এর প্রসারে সরকার নানাভাবে সহযোগিতা করছে।

ট্রানজিশন টু গ্রিন এনার্জির প্রতি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নেও নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করা হচ্ছে। মনপুরার এই বিদ্যুৎকেন্দ্রটি অনেক দিক থেকেই অন্য রকম। সোলারের সঙ্গে ব্যাটারি ও ডিজেল থাকবে। তবে কোনও অবস্থাতেই ডিজেল থেকে ১০ ভাগের বেশি উৎপাদন করা যাবে না।

বিদ্যুৎ সচিব আরও বলেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে আরও বিদ্যুৎ পেলে বর্তমান পরিস্থিতি মোকাবিলা সহজ হতো। এই বিদ্যুৎকেন্দ্র থেকে ওই এলাকার জনগণ গ্রিডের মানসম্পন্ন বিদ্যুৎ পাবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০ বছর মেয়াদি এই বিদ্যুৎকেন্দ্র থেকে মনপুরার প্রায় ২০ হাজার ৪৮৩ জন গ্রাহক সরকারি মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে। এতে দ্বীপটিতে কর্মসংস্থান সৃষ্টিসহ শিল্পায়ন ও পর্যটনের বিকাশ ঘটবে।

চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আবেদ, স্রেডার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আজহারুল ইসলাম ও প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান প্রমুখ।

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares