শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:৪১

শিরোনাম :
রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ
হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়

হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়

dynamic-sidebar

খবর বরিশাল ডেস্ক: ভোলার মনপুরা দ্বীপের জন্য তিন মেগাওয়াটের সোলার-ব্যাটারি-ডিজেল (এসি) সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এজন্য ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওয়ার লিমিটেড (ডব্লিউএমএসপিএল)-এর সঙ্গে চুক্তি সই করেছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)।

সোমবার (২৫ জুলাই) বিদ্যুৎ ভবনে এই চুক্তি সই হয়। ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্টের (আইএ) জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্ম সচিব নিরোদ চন্দ্র মণ্ডল এবং পাওয়ার পারচেজ এগ্রিমেন্টের (পিপিএ) জন্য সই করেন ওজোপাডিকোর সচিব মো. আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএল-এর পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, আগামী দিনের জ্বালানি হবে নবায়নযোগ্য। এর প্রসারে সরকার নানাভাবে সহযোগিতা করছে।

ট্রানজিশন টু গ্রিন এনার্জির প্রতি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নেও নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করা হচ্ছে। মনপুরার এই বিদ্যুৎকেন্দ্রটি অনেক দিক থেকেই অন্য রকম। সোলারের সঙ্গে ব্যাটারি ও ডিজেল থাকবে। তবে কোনও অবস্থাতেই ডিজেল থেকে ১০ ভাগের বেশি উৎপাদন করা যাবে না।

বিদ্যুৎ সচিব আরও বলেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে আরও বিদ্যুৎ পেলে বর্তমান পরিস্থিতি মোকাবিলা সহজ হতো। এই বিদ্যুৎকেন্দ্র থেকে ওই এলাকার জনগণ গ্রিডের মানসম্পন্ন বিদ্যুৎ পাবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০ বছর মেয়াদি এই বিদ্যুৎকেন্দ্র থেকে মনপুরার প্রায় ২০ হাজার ৪৮৩ জন গ্রাহক সরকারি মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে। এতে দ্বীপটিতে কর্মসংস্থান সৃষ্টিসহ শিল্পায়ন ও পর্যটনের বিকাশ ঘটবে।

চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আবেদ, স্রেডার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আজহারুল ইসলাম ও প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান প্রমুখ।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net