বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:০৭

সিডিউল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকছে বরিশাল

dynamic-sidebar

খবর বরিশাল ডেস্ক: বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে ডিজেলে বিদ্যুৎ উৎপাদন স্থগিত করে মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে যাচ্ছে দেশ। সেক্ষেত্রে এলাকা ভিত্তিক মাত্র এক ঘন্টা করে লোডশেডিং করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

এক ঘন্টায় যদি বিদ্যুতের ঘাটতি মোকাবেলা করা সম্ভব না হয় তাহলে এলাকা ভিত্তিক প্রতিদিন লোডশেডিং দুইঘন্টা করারও সম্ভাবনা রয়েছে। এমন ঘোষনার পর আপাতত বরিশালবাসীর দুশ্চিন্তার কারন নেই।

বরিশালের বিদ্যুৎ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, দৈনিক যে লোডশেডিং শুরু হচ্ছে বরিশাল সে তালিকায় পরার সম্ভাবনা নেই। আর যদি পরবর্তীতে হয়েও থাকে তাহলে সেটা ভোগান্তি হওয়ার মতো দীর্ঘ স্থায়ী কোন লোডশেডিং হবেনা। বিষয়টি নিশ্চিত করে বরিশাল ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানী লিমিটেড-১’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী এটিএম তরিকুল ইসলাম বলেন, লোডশেডিং করার জন্য আমাদের কাছ থেকে কোন তালিকা নেয়া হয়নি। তাছাড়া এ বিষয়ে এখন পর্যন্ত আমরা কিছুই অবগত নই। তিনি আরও বলেন, ধারনা করা যাচ্ছে বরিশাল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে। কারণ হিসেবে তিনি বলেন, সরবরাহ ও বিতরনসহ বিভিন্ন কারনে বরিশালে বরাবরই লোডশেডিং কম হয়ে থাকে। আশা করছি এবারও তাই হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বরিশালে তিনটি বিদ্যুত উৎপাদন কেন্দ্র রয়েছে। তাই লোডশেডিং হবার সম্ভাবনা নেই। বিদ্যুত বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, বরিশাল বিভাগের ভোলার ২২৫ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্লান্ট, এগ্রিকো ও নগরীর সামিট বরিশাল পাওয়ার লিমিটেড থেকে বিদ্যুত উৎপাদন হচ্ছে। প্রতিদিন গড়ে প্রায় পাঁচশ’ মেগাওয়াট বিদ্যুত জাতীয় গ্রীডে যাচ্ছে। এরমধ্যে গ্যাসটারবাইন পাওয়ার প্লান্ট থেকে ২৭০ মেগাওয়াট, এগ্রিকো থেকে ৯৫ ও সামিট থেকে ১১০ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ করা হয়। সূত্রে আরও জানা গেছে, যে অঞ্চলে বিদ্যুত উৎপাদন হয় সেই অঞ্চলের চাহিদা পুরন করার পর সরবরাহের নিয়ম। সে অনুযায়ী বরিশালে লোডশেডিংয়ের সম্ভাবনা কম।

বরিশালের বিদ্যুত বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বরিশালে বর্তমানে বিদ্যুৎ চাহিদা দুইশ’ মেগাওয়াট। এ চাহিদার পুরোটাই আমরা পাচ্ছি। তাই সারাদেশে লোডশেডিং হলেও বরিশালে লোডশেডিংয়ের কোনো সম্ভাবনা দেখছি না।

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতির দায়িত্বপ্রাপ্ত একাধিক কর্মকর্তারা বলেন, ভোলা থেকে পর্যাপ্ত বিদ্যুত সরবরাহ করা হচ্ছে। বরিশালে আপাতত লোডশেডিংয়ের কোনো সম্ভাবনা নেই। পল্লী বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত এক প্রকৌশলী বলেন, গুণগত, মানসম্পন্ন এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে পল্লী বিদ্যুৎ সমিতি কাজ করছে। আমাদের চাহিদার পুরোটাই গ্রীড থেকে সরবরাহ হচ্ছে। জেলা তো ভালো বিভাগের কোথাও সেই অর্থে লোডশেডিংয়ের সম্ভাবনা নেই। নামেমাত্র যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে তা দূর করার কাজ চলমান রয়েছে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net