শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:২৪

শিরোনাম :
রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ

বরিশালে শতভাগ পাশের কলেজে শিক্ষক-কর্মচারীর মানবেতর জীবনযাপন

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেক॥ এইচএসসির ফলাফলে সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছে ৬নং মাধবপাশা ইউনিয়নের দূর্গা সাগরপারে অবস্থিত মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজ। এবছর মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজে থেকে ১০৪ জন ছাত্র-ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। পাসের হার ১০০%।শতভাগ পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২জন এবং জিপিএ-৪ পেয়েছে ৩৭ জন।পরীক্ষায় এ সাফল্যে শিক্ষার্থী ও অভিভাবকরা খুশি হলেও দারিদ্রতার চরম কষ্টে দিন কাটছে প্রতিষ্ঠানটির শিক্ষক ও কর্মচারীদের।

 

মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজে শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান চললেও বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন কলেজের শিক্ষক-কর্মচারীরা। ফলে ঠিকমতো বেতন না পেয়ে কারও দিন কাটছে টিউশনি করে। ওই প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীদের বিষয়ে খোঁজ নিয়ে এমন তথ্য জানা গেছে।এইচএসসিতে নিয়মিতভাবে ভালো ফলাফলের ধারা অব্যাহত রাখার ব্যাপারে মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রণব কুমার বেপারী বলেন, শিক্ষাবর্ষের প্রথম দিন থেকেই একটা লক্ষ্য নির্ধারণ করে আমরা নিরলসভাবে কাজ করি।

 

বৈশ্বয়িক মহামারিরকালে অনলাইন শিক্ষার ক্ষেত্রেও আমরা সেই পাঠপরিকল্পনা অনুযায়ী শিক্ষার্থীদের শতভাগ গুণগতমানের শিক্ষা প্রদানের চেষ্টা করেছি।জানা যায়,বাবুগঞ্জ উপজেলার ৬নং মাধবপাশা ইউনিয়নের দূর্গা সাগরপারে ১৯২৬ খ্রিঃ স্থাপিত হলেও২০০৪ সালের ২৬ জুলাই পাঠদানের অনুমতি পেয়ে সুনামের সাথে শিক্ষাপ্রতিষ্ঠানটি জেলার গ্রামীণ এলাকায় শিক্ষা প্রসারে ভূমিকা পালন করলেও দীর্ঘ ১৮ বছরেও এমপিওভুক্ত হয়নি।

কলেজের অধ্যক্ষ আরও বলেন,’কলেজটি চালাতে গিয়ে আমরা প্রায় নিঃস্ব হয়ে পড়েছি। শ্রমের পাশাপাশি প্রতি বছর শিক্ষকদের অনুদান দিয়ে চলছে প্রতিষ্ঠানটি। তারপরও শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানের পাশাপাশি পরীক্ষার অন্তত ছয় মাস ধরে কোচিং চালু রাখায় শিক্ষার্থীরা এবারও শতভাগ পাশ করেছে। কলেজটি এমপিওভুক্তির আবেদন জানাই।

 

কলেজ শিক্ষক মহিদুল ইসলাম জামাল বলেন, গ্রাম থেকে অনেক শিক্ষার্থী মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজে পড়তে আসে যাদের অনেকেরই এসএসসিতে ভালো রেজাল্ট থাকে না কিন্তু এইচএসসিতে তারাও জিপিএ-৫ অর্জন করে। এটি মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজের ভালো ফলাফলের অন্যতম সুন্দর বৈশিষ্ট্য।তিনি আরও বলেন, মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের নিয়মিত পড়াশুনার পাশাপাশি নৈতিক শিক্ষা প্রদান করা হয় যাতে তারা সুশিক্ষা গ্রহণ করে মানবিক ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে।

 

এইচএসসিতে আশানুরূপ ফলাফল অর্জনের জন্য মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজের সকল শিক্ষক-শিক্ষিকা, কৃতকার্য শিক্ষার্থী এবং অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিবাদন জানিয়েছেন মাধবপাশা চন্দ্রদ্বীপ হাই স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রণব কুমার বেপারী।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net