বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১০:১৭

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

dynamic-sidebar

অনলাইন ডেস্কঃ ‘ফিরে আসছেন তিনি ইতিহাসের অসনাক্ত পথে।/ পেরিয়ে আসছেন সশস্ত্রের-ঝরা/ নিরস্ত্র রক্ত নদী,/ কোটি কোটি দীর্ঘশ্বাসের ঝড়-সওয়ার/ তিনি আসছেন বঙ্গবন্ধু বিজয়ী মুজিব,/ পায়ে পায়ে বেজে উঠছে ইতস্তত করোটি কঙ্কালের/ প্রতিজ্ঞার জয়ধ্বনি।’ বিজয়ের বেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের আগে লেখা সিকান্‌দার আবু জাফরের এ কবিতায় মূর্ত ও উদ্ভাসিত হয়েছিল তার ফেরার প্রেক্ষাপট। ইতিহাসের অসনাক্ত পথে ফিরে এসে জনগণের প্রিয় বঙ্গবন্ধু তার প্রিয় জনতার মুখোমুখি হয়েছিলেন ১৯৭২ সালের ১০ জানুয়ারি ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।

আজ সেই ঐতিহাসিক ১০ জানুয়ারি। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। বাঙালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাসের বিশেষ তাৎপর্যপূর্ণ একটি দিন। ১৯৭২ সালের এই দিনে মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানে দীর্ঘ কারাবাস শেষে সদ্য স্বাধীন দেশে ফিরে আসেন স্বাধীনতার মহান স্থপতি ও বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর পাশাপাশি এ মহান নেতার অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তারা।

এবারের ১০ জানুয়ারি আরও একটি কারণে গুরুত্বপূর্ণ। কারণ, এবারই ঐতিহাসিক এই দিনটির ৫০ বছর, সুবর্ণজয়ন্তী পূর্তি হচ্ছে। জাতি গত বছর মহাসমারোহে উদযাপন করেছে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীও। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত ‘মুজিববর্ষ’ও চলমান রয়েছে, যা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। এমন প্রেক্ষাপটে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের সুবর্ণজয়ন্তীর দিন জাতির মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনাও বয়ে এনেছে।

তবে করোনার প্রকোপ অব্যাহত থাকায় বিশেষ করে চলতি মাসের শুরুতে প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বাড়তে থাকার প্রেক্ষাপটে আজকের দিনটি উদযাপিত হবে ভিন্ন আবহে, সীমিত কর্মসূচির মধ্যদিয়ে। দিবসটিকে ঘিরে সরকার, আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনগুলোর এসব সংক্ষিপ্ত কর্মসূচিও পালন হবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে।

দিনের কর্মসূচি :দিনটিকে ঘিরে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন আজ সোমবার নানা কর্মসূচি পালন করছে।

আওয়ামী লীগের দু’দিনব্যাপী কর্মসূচিতে রয়েছে আজ ভোর সাড়ে ৬টায় কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতি ও ১১টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে দলের কেন্দ্রীয় প্রতিনিধি দলের শ্রদ্ধা নিবেদন এবং আগামীকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে সীমিত পরিসরে আলোচনা সভা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় বক্তব্য দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে দল এবং সহযোগী সংগঠনগুলোও অনুরূপ কর্মসূচির আয়োজন করবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সব কর্মসূচি যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে পালনের জন্য দলের সর্বস্তরের নেতাকর্মীসহ সব সহযোগী-ভ্রাতৃপ্রতীম সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি ‘মুক্ত স্বদেশে জাতির পিতা’ প্রতিপাদ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করছে, যা আজ বিকেল ৩টায় বাংলাদেশ টেলিভিশনের শহীদ মনিরুল আলম মিলনায়তন থেকে সব টেলিভিশন চ্যানেল, অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। জাতীয় বাস্তবায়ন কমিটি দিনটি উপলক্ষে ই-পোস্টারও প্রকাশ করেছে।

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares