মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:৫৩

শিরোনাম :
বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ সাংবাদিক মামুন অর রশিদের মায়ের মৃত্যুতে এস এম জাকির’র শোক নগরীতে অগ্নিকাণ্ডে ব্যবসায়ীর স্বপ্ন পুড়ে ছাই বরিশালে সীমাবদ্ধতায় গরীবের ঈদ বাজার, দাম নিয়ে অসন্তোষ বেতন ভাতা বৃদ্ধির দাবিতে শেবাচিমে ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন
বিশ্ব সেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় ববির ড. খোরশেদ আলম

বিশ্ব সেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় ববির ড. খোরশেদ আলম

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃ এডি সাইন্টিফিক ইনডেক্স এর বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় এ বছর মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববির) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম।

তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন।রোববার এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে।এই র‌্যাংকিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. মোঃ খোরশেদ আলম তার প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছে।

ড. খোরশেদ আলম একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক হিসেবে পরিচিত। অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট , সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারী, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেস ইত্যাদি গবেষণা ক্ষেত্রে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা খ্যাতনামা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।এ বিষয়ে ড. মো. খোরশেদ আলম বলেন, বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় আমার নামটা দেখে বেশ ভালো লাগছে। আমার নামের সাথে সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই ফোরামে উচ্চারিত হচ্ছে। যা আমাকে গবেষণা কর্মে আরো উৎসাহিত করবে ।তিনি আরও বলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরো অনেকে ভালো গবেষণা করছে । এবার তিনি এই তালিকায় একা স্থান পেলেও পরবর্তীতে হয়তো নামের তালিকাটা আরো দীর্ঘ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net