শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বিকাল ৩:১৫

বরগুনায় শোয়ার ঘরে মিললো ২৭ গোখরা

dynamic-sidebar

বরগুনা প্রতিনিধিঃবরগুনায় শোয়ার ঘরের মাটি খুঁড়ে ২৭টি ডিম, ২৬টি বাচ্চাসহ একটি বিষধর গোখরা উদ্ধার করেছে স্থানীয়রা।শনিবার (৯ অক্টোবর) দুপুরে সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের পূর্বঢলুয়া গ্রামের কামাল হোসেনের ঘর থেকে সাপগুলো উদ্ধার করা হয়।স্থানীয়রা জানান, সকালে শোয়ার ঘরের মেঝেতে একটি গর্ত দেখতে পান কামাল হোসেন। ওই গর্তের মুখে সাপের একটি খোলস পড়ে ছিল।

দুপুরে স্থানীয় একজন ওঝা ডেকে এনে গর্ত খোঁড়া শুরু করেন। গর্ত থেকে একটি মা গোখরাসহ ২৬টি বাচ্চা ও ২৭টি ডিম উদ্ধার করা হয়। পরে স্থানীয়রা গোখরাসহ সাপের বাচ্চাগুলো মেরে ডিমগুলো ধ্বংস করেন।এ বিষয়ে মালেক ওঝা বলেন, উদ্ধার হওয়া মা সাপটি প্রায় সাড়ে পাঁচ ফুট লম্বা। উদ্ধার হওয়া ডিমগুলোর মধ্যে বাচ্চা জন্মেছিল। দুই-তিন দিনের মধ্যেই ডিমগুলো থেকে বাচ্চা বের হয়ে ছড়িয়ে পড়ত।তিনি আরও বলেন, একসঙ্গে এ সাপ ১০ জনকে কামড়ে মেরে ফেলতে পারে। এ সাপের কামড়ে দেশে সবচেয়ে বেশি মানুষ মারা যান।ঘটনাস্থলে উপস্থিত ঢলুয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিদা খাতুন বলেন, সাপটি গোখরা প্রজাতির।

স্থানীয়ভাবে একে ‘জাতি সাপ’ বা ‘জাত সাপ’ নামেই মানুষ বেশি চেনে। অনেকে একে ‘জউরা’ নামেও ডাকে। এরা সাধারণত ঘরের মেঝেতে থাকে। মাটির নিচে ডিম পাড়ে এবং মা সাপটি ডিমের আশপাশে অবস্থান করে।

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares