শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:৫২

পুলিশের দৃশ্যমান সেবার বাহিরেও বিট পুলিশিং- বিএমপি কমিশনার

পুলিশের দৃশ্যমান সেবার বাহিরেও বিট পুলিশিং- বিএমপি কমিশনার

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃ‘‘বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’’ এই শ্লোগানকে সামনে রেখে বুধবার বরিশাল পুলিশ লাইন্স ড্রিল সেডে অনুষ্ঠিত মহানগর পুলিশের ২য় ও ৩য় ত্রৈমাসিক বিট পুলিশিং সমন্বয় সভা।সভায় প্রধান অতিথি পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার বলেন, বিট অফিসার শুধুমাত্র একজন পুলিশ অফিসারই নন বরং তিনি তার বিট এলাকার একজন সামাজিক নেতা, প্রতিটি মানুষের অত্যন্ত আপনজন।বিট অফিসাররা বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে সমাজকে ভারসাম্যপূর্ণ করে সমাজের প্রতিটি ঘরে ঘরে যেভাবে শান্তি স্থাপনে ভূমিকা রাখছেন।

 

তার চাইতে ভালো কাজ, মানবিক কাজ সমাজে আর কিবা হতে পারে। এসময় তিনি বলেন, পুলিশের দৃশ্যমান সেবার বাহিরেও বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, ৯৯৯ সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে পুলিশ নীরবে-নিভৃতে মানুষকে সেবা দিয়ে যাচ্ছে।তার একটি নিদর্শন হলো বিগত ছয় মাসে বরিশাল মহানগর এলাকার থানা সমূহে ৮৩৩ টি নিয়মিত মামলা হয়েছে।৮৩৩ টি মামলা সংক্রান্তে পুলিশের কার্যক্রমের উপর বিবেচনা করেই মূলত জনগণ পুলিশকে কিংবা পুলিশের কাজেকে মূল্যায়ন করে।

 

 

অথচ বিগত ছয় মাসে ৮৩৩ টি নিয়মিত মামলার বাহিরেও পুলিশ ৯৯৯ এর মাধ্যমে ১৩০০ টি নিয়েছে। বিট পুলিশিং এর মাধ্যমে ১০৩৬ টি।থানায় মামলা বা জিডির বাহিরে ৩০৩২ টি, সর্বমোট ৫ হাজার ১শ’ ৩৩ ধরনের বিভিন্ন অপরাধ/সমস্যা দানাবাধার আগেই বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, ৯৯৯ সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে সেগুলোর সুষ্ঠু ভাবে সমাধান করেছে।যা দৃশ্যমান কার্যক্রমের প্রায় পাঁচ গুণ। অথচ তার কোন হিসেব কিংবা রেকর্ড নেই। এভাবেই নীরবে-নিভৃতে পুলিশ জনগণকে সেবা দিয়ে যাচ্ছ। এর জন্য আমি তোমাদেরকে আন্তরিক সাধুবাদ জানাই।সভায় উপস্থিত বিট অফিসারগনের সাথে সংশ্লিষ্ট বিটের যাবতীয় কার্যক্রম সংক্রান্তে মতবিনিময় কালে বিট অফিসারগনের নিকট থেকে বিট পুলিশিং এর সুফল ও বিভিন্ন ধরনের সফলতার গল্প শোনার পাশাপাশি কার্যক্ষেত্রে কি কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় সেই সংক্রান্তে বিস্তারিত জেনে সেগুলোর সমাধান এবং বিট পুলিশিং কার্যক্রমকে আরো কার্যকর যুগোপযোগী ও শক্তিশালী করার লক্ষে সভায় উপস্থিত অফিসারদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেন পুলিশ কমিশনার।

 

 

সভায় আরো উপস্থিত ছিলেন, ক্রাইম এন্ড অপারেশনসনের অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক, ক্রাইম অপঃ এন্ড প্রসিকিউশন’র উপ-পুলিশ কমিশনার মো: মোকতার হোসেন, পিপিএম-সেবা, উত্তরের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম-সেবা, দক্ষিণের উপ-পুলিশ কমিশনার আলী আশরাফ ভুঞা, বিপিএম-বার, ডিবি’র উপ-পুলিশ কমিশনার মনজুর রহমান, পিপিএম-বার সহ অন্যান্য শীর্ষ কর্মকর্তা বৃন্দ ও সকল বিট অফিসারগণ।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net