শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, দুপুর ২:২৮

বরিশাল বিশ্ববিদ্যালয়ে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

dynamic-sidebar

ববি প্রতিনিধিঃ আগামী শুক্রবার (১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা। এদিন ‘ক’ ইউনিটের পরীক্ষা অনষ্ঠিত হবে।এদিকে করোনা প্রাদুর্ভাবের কারণে এবারই প্রথম রাজধানীর বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরে পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।এতে বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক-ইউনিটে ৩ হাজার ৪২৫ জন, খ-ইউনিটে ১ হাজার ৭৪১ জন, গ-ইউনিটে ৪৭০ জন, ঘ-ইউনিটে ৩ হাজার ১৩ জন এবং চ-ইউনিটে ৪৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন।

 

 

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ঢাবি উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে আমাদের কাছে সহযোগিতা চাওয়া হয়েছিল, আমরা সবধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছি। ঢাবির ভর্তি পরীক্ষায় ব্যবস্থাপনাগত সহযোগিতা করবো আমরা।তিনি জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য সবধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।

 

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ঢাবির এই পরীক্ষা সম্পন্ন করতে সহযোগিতা করবেন।এবার ঢাবির পাঁচটি ইউনিটে ভর্তির আবেদন করেছেন মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ শিক্ষার্থী। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন, ‘খ’ ইউনিটে ৪৭ হাজার ৬৩২ জন, ‘গ’ ইউনিটে ২৭ হাজার ৩৭৪ জন , ‘ঘ’ ইউনিটে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন এবং ‘চ’ ইউনিটে ১৫ হাজার ৪৯৬ জন ভর্তির আবেদন জমা দিয়েছেন।ক-ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ-ইউনিট ২ অক্টোবর, চ-ইউনিটের ৯ অক্টোবর, গ-ইউনিট ২২ অক্টোবর এবং ঘ-ইউনিট ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে।

 

 

এরমধ্যে ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা হবে।বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে ও লিখিত পরীক্ষা ৪০ নম্বরে। শুধুমাত্র চ-ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা নেওয়া হবে।

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares