বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:৩৭

শিরোনাম :
সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ সাংবাদিক মামুন অর রশিদের মায়ের মৃত্যুতে এস এম জাকির’র শোক
বরিশালে প্ল্যান বহির্ভূত ভবন নির্মাণের অভিযোগ

বরিশালে প্ল্যান বহির্ভূত ভবন নির্মাণের অভিযোগ

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল শহরের ১১ নম্বর ওয়ার্ডের উইলিয়ামপাড়ায় সিটি কর্পোরেশনের রাস্তা দখল করে নির্মাণ করা হচ্ছে ভবন। স্থানীয় বাসিন্দা সুদাময় সিংহের তিন ছেলে তোতন, অদুদ এবং অমিত কয়েকদিন পূর্বে অনেকটা গোপনে বহুতল ভবনের কাজ শুরু করছেন। এনিয়ে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। প্রতিবাদস্বরুপ ঐক্যবদ্ধ এলাকাবাসী বিষয়টি সিটি কর্পোরেশন মেয়রকে অবহিত করার পাশাপাশি প্রতিকার চেয়েছেন। অভিযোগ আছে, এই ভবন নির্মাণের ক্ষেত্রে সিটি কর্পোরেশনের আইন মানা হয়নি। এমনকি ভবনের বাউন্ডারি সংলগ্ন দেয়ালের পাশেই রয়েছে বিদ্যুতের মূল সংযোগ। আর এ কারণে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, উইলিয়ামপাড়া সড়কের শেষ মাথার জমিতে বিগত সময়ে একই ভাবে ভবন নির্মাণ করার চেষ্টা করেন সুদাময় সিংহের সন্তনেরা। তখন অবৈধভাবে ভবন নির্মাণ ও সড়কের জমি দখলের অভিযোগে সিটি কর্পোরেশন কাজ বন্ধ করে দেয়। এর পর দীর্ঘদিন ভবন নির্মাণ কাজ বন্ধ থাকলেও করোনা দুর্যোগের এই সময়ে কোনো প্রকার আইনি জটিলতা নেই ভেবে গোপনে কাজ শুরু করে।

স্থানীয় একাধিক বাসিন্দা জানিয়েছেন, উইলিয়ামপাড়া সড়কের শেষ মাথায় সুদাময় সিংহের রেখে যাওয়া সম্পত্তিতে ভবন নির্মাণ শুরু করলে তার অনেকাংশ রাস্তার ওপর চলে আসে। এনিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দিলে বিষয়টি তৎসময়ে সিটি কর্পোরেশনকে অবহিত করা হলে কর্তৃপক্ষ কাজ বন্ধ করে দেয়। এর পরে কৌশলে রাস্তার ওপরেই দেয়াল নির্মাণ করে। সেই বাউন্ডারীর অভ্যন্তরে এখন ভবণ নির্মাণ কাজ শুরু হয়েছে। যা বিসিসির নিয়মের বাইরে বলে দাবি এলাকাবাসীর।

স্থানীয় অপর এক বাসিন্দা জানিয়েছেন, সুদাময় সিংহের ছেলেরা বাসার পাশে একটি বিশাল গরুর খামার করে এলাকার পরিবেশ নষ্ট করছে। এনিয়েও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ আছে। এছাড়া এখন যে প্লানে ভবনটি নির্মাণ করা হচ্ছে, তাও মেয়াদোত্তীর্ণ। কাগজপত্র নবায়ন না করে তৎসময়ের প্লানে ভবন নির্মাণ কাজ শুরু করেছে।

অবৈধ ভবন নির্মাণের খবর পেয়ে সরেজমিন পরিদর্শন করেছেন ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মজিবর রহমান। তিনি বিষয়টি নিয়ে এলাকাবাসী ও সুদাময় সিংহের ছেলের সাথে শনিবার বিকেলে বসার সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে এলাকাবাসী বিষয়টিতে মেয়রের হস্তক্ষেপ কামনা চাইছেন এবং গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণ করতে যাচ্ছেন।

এই বিষয়ে জানতে সুদাময় সিংহের ছেলে তোতনের মুঠোফোনে যোগাযোগ করলে তার ছোট ভাই রিসিভ করে বলেন, সিটি কর্পোরেশনের রাস্তার ওপর ভবন নির্মাণ করা হচ্ছে না। বরং তারা বাউন্ডারী ওয়ালের অভ্যন্তরে ভবনের কাজ শুরু করেছেন। কিন্তু বিগত সময়ে এই বাউন্ডারী ওয়ালটি রাস্তার ওপর করা হয়েছিল এমন প্রশ্নের কোন উত্তর নেই তার কাছে। একই সাথে তিনি মেয়াদোত্তীর্ণ প্লানে ভবন নির্মাণ করার বিষয়টিও অস্বীকার করেছেন।

তবে সিটি কর্পোরেশনের রাস্তার ওপর বিগত সময়ে যে ভবন নির্মাণ হয়েছে তা ভেঙে ফেলে বলে জানিয়েছেন বিসিসির সড়ক পরিদর্শক আশিকুজ্জামান। তিনি জানান, বিষয়টি নিয়ে কেউ অভিযোগ করলে কর্মকর্তাদের নির্দেশনার আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net