বৃহস্পতিবার, ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৬:১৯

শিরোনাম :
প্রধানমন্ত্রীর কাছে রাজনৈতিক ষড়যন্ত্র থেকে মুক্তির আবেদন করেও শেষ রক্ষা হলো না ছাত্রলীগ সভাপতির!  বরিশালে কঠোর লকডাউনে শহরে সুনসান,অলিগলিতে ভিড়-আড্ডাবাজি! বরিশাল অনলাইন প্রেসক্লাবের আত্মপ্রকাশ বরিশালে মানসিক প্রতিবন্ধী মারুফের সন্ধান চায় পরিবার মামুনুল ও হেফাজত ইস্যুতে মন্তব্য করায় আরিফিন মোল্লাকে প্রাণনাশের হুমকি! বরিশালে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপিত পবিত্র শবে মেরাজ আজ বানারীপাড়ায় ৭ ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা উপবৃত্তির টাকা দেয়ার কথা বলে শিক্ষক পরিচয়ে সংঘবদ্ধ চক্রের ভয়ঙ্কর প্রতারণা সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে উজিরপুরে নৌকার কান্ডারী হলেন ৫ জন

চতুর্থ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলেন শোভন-ইতি

dynamic-sidebar

ক্যাম্পাস ডেস্কঃ চতুর্থ ‘জয় বাংলা অ্যাওয়ার্ড-২০২০’-এর জন্য মনোনীত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী শাহাবাজ মিঞা শোভন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা আক্তার ইতি।

মঙ্গলবার (১৭ নভেম্বর) রাতে জয় বাংলা অ্যাওয়ার্ডে বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ইয়াং বাংলা আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে দেশ ও সমাজের উন্নয়নের জন্য কাজ করে যাওয়া তরুণদের মধ্যে থেকে ৩০ সংগঠককে এ পুরস্কার দেওয়া হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহাবাজ মিঞা শোভন ‘জাগ্রত তারুণ্য’ সংগঠনের প্রতিষ্ঠাতা। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে তিনি পড়াশোনা করছেন। এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা ‘ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি’ সংগঠনের প্রতিষ্ঠাতা। তিনি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়ছেন।

গতবারের মতোই এবারো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে আবেদন করে ১৮ থেকে ৩৫ বছর বয়সী তরুণদের ৬০০ সংগঠন। নারী ক্ষমতায়ন, শিশু অধিকার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, দরিদ্রদের উন্নয়ন, মাদক মুক্ত সমাজ বিনির্মাণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা, পরিবেশ সুরক্ষা, শিক্ষা, সংস্কৃতি, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনসহ আরো বেশ কিছু ক্ষেত্রে অবদানের জন্য এই সংগঠনগুলো থেকে বাছাই করে ৫০ সংগঠনকে রাখা হয়েছে প্রাথমিক জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ বিজয়ীর তালিকায়।

প্রথম পর্যায়ে এবার মোট ছয়টি সাব ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। ক্যাটাগরিগুলোর মধ্যে ছিল- নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়ন।

দ্বিতীয় পর্যায়ে সাতটি সাব ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। নির্ধারিত ক্যাটাগরিগুলো হলো- মাদকবিরোধী সচেতনতা কার্যক্রম, করোনা ভাইরাস প্রতিরোধে জরুরি কার্যক্রম, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম, স্বাস্থ্য শিক্ষা এবং সচেতনতা কার্যক্রম, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলা ও ঝুঁকি হ্রাস।

প্রায় তিন লাখ সদস্য, ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ‘ইয়াং বাংলা’র লক্ষ্য- ‘ভিশন-২০২১’ এ দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করা এবং তাদের নতুন ধারণা ও উদ্ভাবনকে বিশ্বে তুলে ধরা।

এর মধ্যে সোস্যাল ইনক্লুশন ক্যাটাগরিতে সাইবার সিকিউরিটি, নিরাপদ ইন্টারনেট, মাদক বিরোধী কর্মকান্ড এবং মানসিক স্বাস্থ্য নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘জাগ্রত তারুণ্যে’ এ অ্যাওয়ার্ড পেয়েছে। এদিকে ‘ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি’ করোনাকালীন গ্রামের সাধারণ মানুষের জন্য কাজ করায় এই অ্যাওয়ার্ডটি পায়। লকডাউনে সংগঠনটি মানুষের জন্য জরুরী অর্থ ও খাদ্য সহায়তা, রমজান ফুড প্যাকেজ, ঈদ উপহার ও পাবলিক অ্যাওয়ারনেস ক্যাম্পেইনের আয়োজন করে।

উল্লেখ্য, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তত্ত্বাবধানে ২০১৪ সালের নভেম্বরে যাত্রা শুরু করে ‘ইয়াং বাংলা’। সেই থেকে প্রতি বছর সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া যুব উদ্যোক্তা ও সংগঠনকে অনুপ্রাণিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হচ্ছে।

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ ও সমাজে অনবদ্য ভূমিকা রাখা ১৩০টি যুব সংগঠনকে সম্মাননা প্রদান করেছে ‘ইয়াং বাংলা’।

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares