রবিবার, ৩১শে অক্টোবর, ২০২০ ইং, রাত ২:০১

শিরোনাম :
বরিশাল নগরীতে হলুদ অটোর ভুয়া টোকেন বাণিজ্য জমজমাট! বরিশালে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত বরিশাল বিএম কলেজের প্রভাষকের বিরুদ্ধে হামলা-মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন বরিশাল রেঞ্জ ডিআইজি মােঃ শফিকুল ইসলামের বাণী কয়েদির পোশাকে মিন্নির ‘ছবি’ ফেইসবুকে ভাইরাল লঘুচাপের সম্ভাবনা, ২ দিনের মধ্যে বরিশালসহ বিভিন্ন যায়গায় বৃষ্টির সম্ভাবনা রিফাত হত্যা : ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৩ আসামিকে বরিশাল কারাগারে স্থানান্তর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে বরিশালে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত বরিশালে বোমা তৈরি করতে গিয়ে বিস্ফোরণে যুবক আহত শেবাচিমে ইন্টার্ন চিকিৎসকদের বিরুদ্ধে মামলা

সাংবাদিকরা সত্যের সাধক- সম্পাদক পরিষদের আলোচনা সভায় কাজী বাবুল

dynamic-sidebar

ডেস্ক রিপোর্ট ::অনাড়ম্বর আয়োজনের মধ্যে দিয়ে বরিশালের দৈনিক সংবাদপত্রের সম্পাদকদের নিয়ে গঠিত ‘সম্পাদক পরিষদ’র আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে দিনভর সদর উপজেলার রায়পাশা কড়াপুরে ঐতিহ্যবাহী বিনোদন কেন্দ্র ‘নিসর্গ পার্কে’ সম্পাদক পরিষদের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সিল এবং ফটো সাংবাদিক পরিষদের অংশগ্রহণে এবং সম্পাদক পরিষদের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মিডিয়া বন্ধব ব্যক্তিত্ব সম্পাদক পরিষদ’র প্রধান উপদেষ্টা ও আজকের বার্তার সম্পাদক ম-লীর সভাপতি মো. মিজানুর রহমান মিজান।

প্রধান অতিথির বক্তৃতায় মিজানুর রহমান মিজান বলেন, ‘গণমাধ্যম হলো আয়না। যে আয়নায় নিজের নিজের ভালো মন্দ দেখা যায়। তাছাড়া বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্য এবং আর্থ সামাজিক উন্নয়নে বড় ভূমিকা রাখতে পারেন সাংবাদিকরা।

এসময় তিনি বলেন, ‘সাংবাদিকের লেখা একটি সংবাদ দেশ এবং দেশের সামাজিক, অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতাকে বাধাগ্রস্ত করতে পারে। তাই অপসাংবাদিকতা থেকে দূরে সরে যেতে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আর্থসামাজিক উন্নয়নে অপসাংবাদিকতার বিরুদ্ধে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করার।

এদিকে সভাপতির বক্তৃতায় সম্পাদক পরিষদ’র সভাপতি এবং বাংলাদেশ সম্পাদক ফোরাম’র নবগঠিত কমিটির আহ্বায়ক কমিটির সদস্য ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল বলেন, ‘সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে ঘটনার সত্যতা উদঘাটন করে জাতির সামনে তুলে ধরেন, এটাই তাদের প্রকৃত দায়িত্ব। তাই এক কথায় বলতে গেলে সাংবাদিকরা সত্যের সাধক।’

‘সম্পাদক পরিষদ’ বরিশাল এর সাংগঠনিক কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে কাজী নাসির উদ্দিন বাবুল আরও বলেন, ‘এই দিনটার জন্য আমরা অপেক্ষায় ছিলাম; কবে আমরা ঐক্যবদ্ধ হবো। একদল তরুণ সম্পাদকদের উদ্যোগে আজ আমরা সেই কাঙ্খিত দিনে পৌঁছেছি। এই ঐক্যবদ্ধতা আমাদের বরিশালে সাংবাদিকতার উন্নয়ন, অপসাংবাদিকতা রোধ এবং সাংবাদিকতার নামে যেসব চাঁদাবাজ-হলুদ সাংবাদিকরা এ পেশাকে একেবারে নিপাত করতে চাচ্ছে তাদের মূল উৎপাটন করা হবে।

তিনি বলেন, ‘আমি বরিশাল বিভাগ থেকে বাংলাদেশ সম্পাদক ফোরাম’র সদস্য হয়েছি। আমি আপনাদের মুখপাত্র হিসেবে ঢাকায় কাজ করবো। আমি সকলের সাথে কথা বলবো। আপনারা শুধু লক্ষ্য রাখবেন কোন পক্ষপাতিত্ব হয় কিনা। বরিশালের স্থানীয় পত্রিকার মান উন্নয়ন ও আপনাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় আমি নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখবো। আমি নিশ্চিত ভাবে বলতে পারি আপনারা এর সুফল পাবেন।

সম্পাদক পরিষদ, নিউজ এডিটরস্ কাউন্সিল এবং ফটো সাংবাদিক পরিষদের সদস্যদের উদ্দেশ্য করে কাজী নাসির উদ্দিন বাবুল বলেন, ‘সংগঠনকে কলুষিত করা যাবে না। এতে ফলাফল ভালো হয় না। আপনারা ধৈর্য্য ধরুন। সংগঠন শক্তিশালী হলে কোন অপশক্তিই আমাদের সামনে দাঁড়াতে পারবে না।

সম্পাদক পরিষদ, বরিশাল এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- সম্পাদক পরিষদের উপদেষ্টা কাজী মেহেরুন্নেসা বেগম, সিনিয়র-সহসভাপতি কাজী মফিজুল ইসলাম, নিউজ এডিটরস্ কাউন্সিলের সাধারণ সম্পাদক রিপন হাওলাদার, ফটো সাংবাদিক পরিষদের সভাপতি কামরুজ্জামান জুয়েল রানা।

এছাড়াও মঞ্চে আরও উপস্থিত ছিলেন ‘সম্পাদক পরিষদ’র উপদেষ্টা অপর্ণা খাঁন, নিউজ এডিটর্স কাউন্সিলের সভাপতি আরিফিন তুষার, ফটো সাংবাদিক পরিষদের সাধারণ সম্পাদক খান রাসেল প্রমুখ।

আলোচনা সভা’র পূর্বে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন দক্ষিণাঞ্চলের আওয়ামী লীগের রাজনৈতিক অভিভাবক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির মন্ত্রী মর্যাদায় আহ্বায়ক ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ- এমপি’র সুস্থতা কামনা করে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় সম্পাদক পরিষদ, নিউজ এডিটরস্ কাউন্সিল এবং ফটো সাংবাদিক ফোরামের সদস্যবৃন্দ আবুল হাসানাত আবদুল্লাহ’র আশু রোগমুক্তি কামনা করেন।

এদিকে আলোচনা সভা পরবর্তী মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়। এর পর পরই শুরু হয় ‘র‌্যাফেল ড্র’ অনুষ্ঠান। সম্পাদক পরিষদের কার্যনির্বাহী সদস্য কাজী আল মামুন এর মনোমুগ্ধকর উপস্থাপনায় অনুষ্ঠিত ‘র‌্যাফেল ড্র’র প্রথম পুরস্কার অর্জন করেন নিউজ এডিটরস্ কাউন্সিলের সদস্য আল আমিন জুয়েল। এছাড়াও অন্যান্য বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন সম্পাদক পরিষদের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, উপদেষ্টা মেহেরুন্নেসা বেগমসহ অন্যান্য সম্পাদক নেতৃবৃন্দ

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares