শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:২২

শিরোনাম :
সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ সাংবাদিক মামুন অর রশিদের মায়ের মৃত্যুতে এস এম জাকির’র শোক
বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক কমিটি গঠন

বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক কমিটি গঠন

dynamic-sidebar

অনলাইন ডেস্কঃ  দেশের সংবাদপত্র শিল্পের বিরাজমান সংকট উত্তরণে মিডিয়ার বিভিন্ন সমস্যার সমাধানে এবং সাংবাদিকতা পেশার মান সুসংহত করার লক্ষ্য নিয়ে গঠন করা হয়েছে ‘বাংলাদেশ সম্পাদক ফোরাম’। নবগঠিত ফোরামের উদ্দেশ্য ও নীতি হবে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে গণমাধ্যমের ভূমিকা সুসংহত করা। তাছাড়া গণমাধ্যমের স্বার্থ সংরক্ষণ, গণতন্ত্র সুরক্ষার জন্য সাংবাদিকতা, তথা মতপ্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে ও দেশের উন্নয়নের পক্ষে কাজ করবে ফোরাম।

ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরগুলো থেকে মুক্তিযুদ্ধের পক্ষের এবং দেশের উন্নয়ন সহযোগী হিসেবে যেসব দৈনিক পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছে, তাদেরই প্রাথমিকভাবে বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য করা হয়েছে। ঢাকার এক হোটেলে ৭ অক্টোবর অনুষ্ঠিত সভায় ফোরামের একটি আহ্বায়ক ও উপদেষ্টা কমিটি গঠন করা হয়। সভায় ঢাকার ২৫টি দৈনিক পত্রিকার সম্পাদক এবং আট বিভাগীয় শহরের প্রতিষ্ঠিত পত্রিকার সম্পাদকবৃন্দ ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। সভায় সিদ্ধান্ত হয় যে, দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ঢাকায় জাতীয় সম্মেলনের আয়োজন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

সভায় ২২ সদস্যের একটি আহ্বায়ক কমিটি এবং একই সঙ্গে সাত সদস্যের একটি উপদেষ্টা কমিটিও গঠন করা হয়েছে।

উপদেষ্টা পরিষদ: ইকবাল সোবহান চৌধুরী-সম্পাদক, ডেইলি অবজারভার; নাঈমুল ইসলাম খান- সম্পাদক, আমাদের কুমিল্লা; শ্যামল দত্ত-সম্পাদক, ভোরের কাগজ; শাজাহান সরদার-সম্পাদক, বাংলাদেশ জার্নাল; আজিজুল ইসলাম ভূঁইয়া-সম্পাদক, বাংলাদেশের খবর, : কে.এম. বেলায়েত হোসেন-সম্পাদক, ভোরের ডাক ও শরিফ সাহাবুদ্দিন-সম্পাদক, বাংলাদেশ পোস্ট।

আহ্বায়ক কমিটিÑ আহ্বায়ক :রফিকুল ইসলাম রতন- সম্পাদক, দৈনিক স্বদেশ প্রতিদিন; যুগ্ম আহ্বায়ক ও মাহমুদ আনোয়ার-ভারপ্রাপ্ত সম্পাদক, আলোকিত বাংলাদেশ; নাসিমা খান মন্টি, সম্পাদক, আমাদের নতুন সময়।

সদস্য সচিব : ফারুক আহমেদ তালুকদার- সম্পাদক, দৈনিক আজকালের খবর; সদস্য: আহসান উল্লাহ-সম্পাদক, দৈনিক জনতা; ড. এনায়েত করিম-সম্পাদক, ডেইলি ইন্ডাস্ট্রি; মো. আহসান হাবীব-সম্পাদক, দৈনিক খোলা কাগজ; দুলাল আহমেদ চৌধুরী-সম্পাদক, মানবকণ্ঠ;, মীর মনিরুজ্জামান-সম্পাদক, শেয়ারবিজ; মফিজুর রহমান খান বাবু-সম্পাদক, বাংলাদেশের আলো; রিমন মাহফুজ-ভারপ্রাপ্ত সম্পাদক, সংবাদ প্রতিদিন; এসএম মাহবুবুর রহমান-ভারপ্রাপ্ত সম্পাদক, প্রতিদিনের সংবাদ; মোহাম্মদ আশরাফ আলী-সম্পাদক, বাংলাদেশ বুলেটিন; নাজমুল আলম তৌফিক-সম্পাদক-ডেইলি সিটিজেন টাইমস; ৮ বিভাগের : কাজী নাছির উদ্দিন বাবুল-সম্পাদক, আজকের বার্তা (বরিশাল); জগদীশ চন্দ্র সরকার-সম্পাদক, স্বদেশ সংবাদ (ময়মনসিংহ); সৈয়দ ওমর ফারুক-সম্পাদক, বীর চট্টগ্রাম মঞ্চ (চট্টগ্রাম); আকবারুল হাসান মিল্লাত-সম্পাদক, দৈনিক সোনার দেশ (রাজশাহী); আহমেদ নূর-সম্পাদক, দৈনিক সিলেট মিরর (সিলেট); মকবুল হোসেন মিন্টু-সম্পাদক, দৈনিক রাজপথের দাবি (খুলনা); আব্দুল বারী তোতা-সম্পাদক, প্রথম খবর (রংপুর) ও সুমনা রায়-সম্পাদক, দৈনিক চাঁদনী বাজার (বগুড়া)।

সভায় দেশের সংবাদপত্র শিল্পে বিরাজমান বহুমুখী সংকট ও উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচকরা মতামত প্রকাশ করেন যে, করোনার বিরাজমান পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশের অসংখ্য পত্রিকা নানামুখী প্রতিকূলতা মোকাবেলা করে টিকে আছে। সংবাদপত্রগুলোর প্রচারসংখ্যা উল্লেখযোগ্যহারে হ্রাস পেয়েছে এবং আর্থিক সংকট দেখা দিয়েছে বিজ্ঞাপন হ্রাস পাওয়ায়। সংবাদপত্র শিল্পের এই সংকট মোকাবেলায় পত্রিকাগুলোর সমস্যা নিয়ে কথা বলার জন্য সংগঠন প্রয়োজন। সরকারি বিজ্ঞাপনের বিল ও ডিএফপির ক্রোড়পত্রের বিল পরিশোধের জন্য সাংগঠনিকভাবে তথ্য মন্ত্রণালয় বা ডিএফপিতে প্রকৃত অবস্থা তুলে ধরার জন্য নেতৃত্বের প্রয়োজন।

পত্রিকাগুলোর বিরাজমান সমস্যা ও বর্তমান করোনা পরিস্থিতিতে বাস্তব অবস্থা নিয়ে ঢাকার বেশ কয়েকজন সম্পাদকের উপস্থিতিতে গত জুলাইয়ের প্রথম সপ্তাহে দীর্ঘ আলোচনা হয়। নিয়মিত প্রকাশিত মুক্তিযুদ্ধের পক্ষের সংবাদপত্রগুলোর স্বার্থ সংরক্ষণে সোচ্চার হওয়া দরকার। তার জন্য প্রয়োজন সংগঠনের। সভায় নিয়মিত প্রকাশিত পত্রিকাগুলোর সম্পাদকদের সমন্বয়ে একটি নিবন্ধনকৃত সংগঠনের প্রয়োজনীয়তা আছে বলে সবাই একমত পোষণ করেন। তারই আলোকে সভায় ঢাকা ও ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা শহরের দৈনিক সংবাদপত্রগুলোর সম্পাদকদের সমন্বয়ে ‘বাংলাদেশ সম্পাদক ফোরাম’ গঠনের সিদ্ধান্ত হয়।

ডেইলি অবজারভার, আমাদের কুমিল্লা , ভোরের কাগজ, বাংলাদেশ জার্নাল, বাংলাদেশের খবর, বাংলাদেশ পোস্ট, স্বদেশ প্রতিদিন, ভোরের ডাক
, আলোকিত বাংলাদেশ, আজকালের খবর, দৈনিক জনতা, ডেইলি ইন্ডাস্ট্রি, খোলা কাগজ, মানবকণ্ঠ, আমাদের নতুন সময়, শেয়ারবিজ, বাংলাদেশের আলো, সংবাদ প্রতিদিন, প্রতিদিনের সংবাদ, বাংলাদেশ বুলেটিন, সিটিজেন টাইমস, অর্থ সংবাদ, আজকের বার্তা (বরিশাল), স্বদেশ সংবাদ (ময়মনসিংহ), বীর চট্টগ্রাম মঞ্চ (চট্টগ্রাম), সোনার দেশ (রাজশাহী), সিলেট মিরর (সিলেট), রাজপথের দাবি (খুলনা), প্রথম খবর (রংপুর) , চাঁদনী বাজার (বগুড়া)

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net