বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:১৮

বরিশালে ব্যাপক পর্যটনের সম্ভাবনা রয়েছে : এসএম অজিয়র রহমান

বরিশালে ব্যাপক পর্যটনের সম্ভাবনা রয়েছে : এসএম অজিয়র রহমান

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদক : ‘শাপলার বিল, পেয়ারা বাগান, ভাসমান বাজার, ঐতিহাসিক দুর্গাসাগর সহ বরিশালে পর্যটনের অপার সম্ভাবনা থাকলেও ভঙ্গুর যোগাযোগ ব্যবস্থা আর পর্যাপ্ত অবকাঠামো সুবিধা না থাকায় আগ্রহ হারিয়ে ফেলছেন পর্যটকরা। পদ্মা সেতু, পায়রা বন্দর, রেললাইন এবং ফোরলেন ঘিরে এ অঞ্চলে ব্যাপক সম্ভাবনা রয়েছে পর্যটনের। তাই এখন থেকেই এ বিষয়ে প্রস্তুতি নিতে সংশ্লস্ট দপ্তরগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে রবিবার (২৭ সেপ্টেম্বর) সকালে পর্যটন কর্পোরেশনের সহযোগীতায় বরিশাল জেলা প্রশাসনের সভাকক্ষে জেলা প্রশাসন আয়োজিত এক আলোচনা সভায় এসব সমস্যার কথা উঠে আসে। জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান সভায় প্রধান অতিথি ছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত পুলিশ সুপার মো. নাঈমুল হক, গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুদা, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী শরীফ মো. জামাল উদ্দিন, জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মঈন, উজিরপুর উপজেলা চেয়ারম্যান আব্দুল মজিদ সিকদার বাচ্চু সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, জেলার বিভিন্ন পর্যটন সম্ভাবনাময় স্থানগুলোতে পর্যটক আকৃস্ট করার জন্য অবকাঠামো সুবিধা যথেস্ট নয়। সরকারের সকল দপ্তরের সহযোগীতায় পর্যটকদের জন্য অবকাঠামো উন্নয়ন এবং নিরাপত্তা নিশ্চিত করার উপর গুরুত্ব দেয়া হয় সভায়।

সভায় জেলা প্রশাসক বলেন, সাতলার শাপলার বিলে যাওয়ার সড়কটি ভঙ্গুর এবং প্রশস্ত নয়। শিঘ্রই এই সড়কটির উন্নয়ন ও সম্প্রসারন কাজ হাতে নেয়ার প্রতিশ্রুতি দেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী। সেখানে থাকা পানি উন্নয়ন বোর্ডের একটি বিশ্রামাগার সংস্কার করে পর্যটকদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়ার নির্দেশনা দেন জেলা প্রশাসক।

অপরদিকে সাতলার বিলের পর্যটকদের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে একাধিক ভ্রাম্যমান টয়লেটের ব্যবস্থা করার বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

ঐতিহাসিক দুর্গাসাগর পর্যটকদের জন্য আরও আকর্ষনীয় করতে পর্যটন কর্পোরেশনের বরাদ্দ দেয়া ১৬ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্পের কাজ আগামী মাসে শুরু হবে বলে সভায় জানান জেলা প্রশাসক। পর্যটকদের বিশ্রামের জন্য দুর্গাসাগর তীরে ইতিমধ্যে জেলা পরিষদের একটি বিশ্রামাগার নির্মানের কাজ শেষ হয়েছে বলে জানানো হয় সভায়।

সভার শেষ পর্যায়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

সভায় উপস্থিত জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুব্রত কুমার বিশ্বাস এসব তথ্য নিশ্চিত করেছেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net