শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:০৩

বরিশাল নগরীর ৩১ ব্যবসায়ীর সোয়া কোটি টাকা নিয়ে পালিয়েছে প্রতারক

বরিশাল নগরীর ৩১ ব্যবসায়ীর সোয়া কোটি টাকা নিয়ে পালিয়েছে প্রতারক

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃ শেয়ারের ব্যবহায় অধিক মুনাফা দেয়ার নাম করে নগরীর ৩১ ব্যক্তির সোয়া কোটির অধিক টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে এক প্রতারক। গত ১১ সেপ্টেম্বর শুক্রবার থেকেই তার হদিস পাচ্ছে না গ্রেহকরা। আত্মগোপনে যাওয়া ওই প্রতারকের নাম জীবন সরকার ওরফে টিটু সরকার। তিনি রাজশাহী সদর থানাধীন চিনিকল মাহেন্দ্রা এলাকার বাসিন্দা মো. জহিরুদ্দিন সরকার ও সামছুন্নার বেগম দম্পতির ছেলে। তবে সে বরিশাল নগরীর ধানগবেষণা রোডস্থ জিয়া নগর বুলবুল ভিলায় বাসা ভাড়া নিয়ে থাকতেন।

এই ঘটনায় গত ১১ সেপ্টেম্বর রাতেই ভুক্তভোগীরা অভিযুক্ত জীবন সরকার ওরফে টিটুসহ ৭ জনের নাম উল্লেখ করে থানায় মামলা দায়েরের জন্য গেলেও কোতয়ালী মডেল থানা পুলিশ তা গ্রহন করেনি বলে অভিযোগ উঠেছে। তবে পরবর্তীতে গত বুধবার ভুক্তভোগীরা প্রতারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের লক্ষ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। যা তদন্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বলেছেন বিএমপি কমিশনার মো. শাহাবুদ্দিন খান- বিপিএম (বার)।

অভিযোগপত্রে উল্লেখিত অপর অভিযুক্তরা হলেন- প্রতারক জীবন সরকারের স্ত্রী ও বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের রাজারচর বড়ই তলা এলাকার বাসিন্দা মৃত আবুল কালাম হাওলাদারের মেয়ে শাহানাজ বেগম (২৫), নাসরিন আক্তার (২০), রিমা আক্তার (১৮), প্রতারকের ছেলে ফজলে রাব্বি, মমিনুল ইসলাম ও মো. রেন্টু।

পুলিশ কমিশনার বরাবর দেয়া ভুক্তভোগীদের পক্ষে মো. মাছুম বিল্লাহ নামক ব্যক্তির স্বাক্ষরিত ওই অভিযোগপত্রে উল্লেখ করেছেন, ‘ক্ষতিগ্রস্থতরা সবাই ব্যবসায়ী। প্রতারক জীবন সরকার প্রায় সময় ক্রেতা হয়ে তাদের দোকানে কেনাকাটা করতে আসতেন। সেই সূত্র ধরেই গত দুই বছর ধরে প্রতারক জীবনের সাথে পরিচয় তাদের।

অভিযোগে আরও বলা হয়েছে, ‘প্রতারক জীবন সরকার প্রথমত ওই ব্যবসায়ীদের কাছে নিকেজে ডিবি পুলিশের সাবেক একজন সদস্য হিসেবে পরিচয় দিয়েছেন। পুলিশের ওই চাকরি ছেরে দিয়ে সে বর্তমানে বরিশাল শহরে কাস্টমস এর ব্যবসায়ী এবং তাঁর অনেক সম্পত্তি রয়েছে বলে জানায়।

মাছুম বিল্লাহ অভিযোগে বলেছেন, ‘সম্পত্তি বিক্রির কথা বলে নগরীর রূপাতলীস্থ বাংলাদেশ বেতার, বরিশাল সংলগ্নে একটি জমি দেখিয়ে তা বিক্রির কথা বলে ৩১ জন ব্যবসায়ীর নিকট থেকে বিভিন্ন হারে এক কোটি ২৬ লক্ষ ২৬ হাজার টাকা হাতিয়ে নেয়।

ক্ষতিগ্রস্থরা আরও বলেন, ‘ওই প্রতারক আমাদের নগরীর বাজার রোড, হাটখোলা এলাকায় নিয়ে বিভিন্ন মসলার দোকানে পরিচয় করিয়ে দেন। ওইসব মসলার দোকান তার নিজের বলে দাবি করে। এসময় ওইসব দোকানে থাকা ব্যক্তিরাও এর প্রতিবাদ করেনি। তাছাড়া ইতিপূর্বে কয়েক জন ব্যক্তির কাছ থেকে ব্যবসার জন্য এক লক্ষ টাকা নিয়ে তাদের পরবর্তীতে এক লক্ষ ২০ হাজার টাকা ফেরত দিয়েছে। এর মাধ্যমে অন্যান্য গ্রাহকদের লোভে ফেলে ৩১ জনের কাছ থেকে বিভিন্ন হারে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়। এরপর হঠাৎ করেই গত ১১ সেপ্টেম্বর শুক্রবার সকাল থেকে ধানগবেষণা এলাকায় ওই প্রতারকের ঘর তালাবদ্ধ দেখতে পান।

ভুক্তভোগীরা বলেন, ‘বাড়ির মালিককে ওই প্রতারকের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু ওই প্রতারক কোথায় আছে, কখন পালিয়েছে সে বিষয়ে কোন তথ্য দিতে পারেননি। এমনকি পরবর্তীতে যে জমি এবং যেসব ব্যবসা প্রতিষ্ঠান দেখিয়েছেন সেসব প্রতিষ্ঠানে খোঁজ নিতে গেলে জীবন সরকার নামের ওই প্রতারককে কেউ চিনেন না বলে সংশ্লিষ্টদের ফিরিয়ে দেন।

এদিকে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন, ‘ঘটনার রাতেই তারা কোতয়ালী মডেল থানায় একটি এজার নিয়ে যান। কিন্তু পুলিশ মামলা বা অভিযোগ নেননি। বরং থানার সহকারী পুলিশ কমিশনার তাদের ফিরিয়ে দিয়েছেন। পরবর্তীতে বুধবার তারা পুলিশ কমিশনার বরাবর লিখিত অভিযোগ করেছেন। অভিযোগটিতে গুরুত্ব দিয়ে কমিশনার সেটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশ দিয়েছেন বলে জানান ভুক্তভোগিরা।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net