শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৭

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল

বরিশালের কয়েকটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃ ঘূর্ণিঝড় আম্ফানের কারণে বিপদসীমা অতিক্রম করেছে উপকূলীয় এলাকার নদীর পানি। বরিশাল পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মোঃ. জাভেদ জানান, ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব এবং অমাবস্যার জো’র কারণে নদ-নদীর পানি বাড়ছে। স্বাভাবিক সময়ের তুলনায় জোয়ারে নদ-নদীর পানির উচ্চতা বেড়েছে ৪ থেকে ৫ ফুট।

জোয়ার থাকাবস্থায় ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানলে ১৫ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশংকা করছেন তারা। পানি বেড়ে যাওয়ায় বরগুনার বিষখালী, বুড়িশ^র ও বলেশ^র, বাকেরগঞ্জের কারখানা নদী এবং বরিশালের কীর্তনখোলা নদীর সহ বিভিন্ন নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বরিশালের কীর্তনখোলো নদীর পানি বিপদ সীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাত্র ২ ঘণ্টার ব্যবধানে বুধবার দুপুর ২টার পর থেকে কীর্তনখোলার পানি বিপদসীমা (২.৫৫ সেন্টিমিটার) ছাড়িয়ে যায়।

বিকেল ৩টায় পানি উন্নয়ন বোর্ডের মিটার গেজ রিডিংয়ে কীর্তনখোলা নদীর পানি ২.৫৬ সেন্টিমিটার এবং বিকেল ৪টায় ২.৫৭ রেকর্ড করা হয়। এ নদীর পানি বিপদসীমার উপর থেকে অতিক্রম করায় নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে ভোগান্তিতে পরেছে নিম্নাঞ্চলের মানুষ। এছাড়াও বরিশালে সকাল থেকেই বিদ্যুৎ বিভ্রাট লক্ষ্য করা গেছে। বুধবার বিকেলে সরেজমিনে নগরীর পলাশপুর, রসুলপুর, জিয়ানগর, ধান গবেষনা, সাগরদী, শায়েস্তাবাদ এলাকায় গিয়ে দেখা গেছে পানি বাসা-বাড়িতে প্রবেশ করছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাতভর বৃষ্টির পাশাপাশি বুধবার সকাল থেকেই থেমে বৃষ্টি হয়েছে। সেই সাথে ঝড়ো হাওয়া বেড়ে গেছে। বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস জানান, বুধবার বিকেল পর্যন্ত ৫২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়াও এসময়ে বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। এদিকে হিজলার মেঘনায় মঙ্গলবার রাতে দুই ট্রলারের সংঘর্ষে নিখেঁজের ১২ ঘণ্টা পর ট্রলার মাঝি রাসেল হাওলাদারের মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয়রা। তার বাড়ি হিজলার হরিনাথপুর ইউনিয়নের নাচোকাঠি এলাকায়।

বরিশাল বিভাগীয় প্রশাসন সূত্রে জানা গেছে বিভাগের ১০ লাখ ৬৫ হাজার মানুষ আশ্রয়ণ কেন্দ্রে পৌঁছেছে। বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ. ইয়ামিন চৌধুরী জানান, চলমান করোনা ভাইরাসের প্রভাবকে মাথায় রেখে নানা ধরনের উদ্যোগের পাশাপাশি আশ্রয় কেন্দ্রেরে সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। বিভাগের প্রায় ৬ হাজার আশ্রয় কেন্দ্রে মানুষ তাদের গবাদি পশু সহ আশ্রয় নিয়েছে। এছাড়াও গঠন করা হয়েছে মেডিকেল টিম, জেলা ও উপজেলা পর্যায়ে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সম্ভাব্য বিপদ এড়াতে সন্ধ্যার মধ্যেই আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন ঘূর্ণিঝড় প্রস্তুত কর্মসূচীর (সিপিপি) উপ-পরিচালক মোঃ. আব্দুর রশিদ। বুধবার সকালে ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানার বিষয়টি বিলম্বিত হওয়ার খবরে অনেকেই বাড়ি ফিরে গেলেও বিকেলের পর আবার ফিরতে শুরু করে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net