বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৫৬

শিরোনাম :
সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল দুই উৎসবের ছুটি শেষে বরিশাল থেকে কর্মস্থলে ফিরছে মানুষ ঈদ আনন্দ থাকতেই বরিশালে বইছে পহেলা বৈশাখের আনন্দ সাংবাদিক মামুন অর রশিদের মায়ের মৃত্যুতে এস এম জাকির’র শোক

ববি শিক্ষার্থীদের প্রত্যাশা ছাত্র সংসদ

dynamic-sidebar

শফিক মুন্সি:: 

আগামী ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠার নবম বর্ষে পদার্পণ করবে দক্ষিণ বঙ্গের অন্যতম বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। এই সময়ের মধ্যে বিভিন্ন ইস্যুতে একাধিক ছাত্র আন্দোলন সংঘটিত হয়েছে সেখানে। সর্বশেষ গত বছর মার্চে শুরু হওয়া উপাচার্য বিরোধী আন্দোলন চলে একটানা ৩৪ দিন। যা কিনা সাড়া ফেলেছিল পুরো দেশজুড়ে। প্রতিটি বড় আন্দোলনের একটি পর্যায়ে সেখানকার শিক্ষার্থীদের মধ্যে ছাত্র সংসদ প্রতিষ্ঠার দাবি ওঠে৷ বারবার রাস্তায় না নেমে ছাত্র প্রতিনিধিদের মাধ্যমে অধিকার আদায় করাকেই শ্রেয় মনে করছে শিক্ষার্থীরা। তাই সেখানে ছাত্র সংসদ (বাকসু) প্রতিষ্ঠার দাবি এখন জোরালো ও প্রকট। তবে শিক্ষার্থীদের মধ্যে ছাত্র সংসদের দাবি সংক্রামিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনে এ ব্যাপারে আছে ঢিলেঢালা ভাব।

মাটি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিসা মুনতাজ জানান, গত বছর ছাত্র সংসদের দাবিতে পোস্টারিং, দেয়াল লিখন ও ছাত্র জমায়েতের আয়োজন করা হয়েছিলো। সেই জমায়েতে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকও অংশগ্রহণ করেছিলেন। শিক্ষার্থীদের সার্বিক অধিকার সুরক্ষায় বিশ্ববিদ্যালয়ে এখন ছাত্র সংসদ প্রতিষ্ঠা জরুরি। সাবেক উপাচার্য বিরোধী আন্দোলনের নেতা ও বিশ্ববিদ্যালয়টির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী লোকমান হোসেনও উক্ত দাবির সঙ্গে একমত পোষণ করেন। তিনি বলেন, গণতন্ত্রের চর্চা ও নেতৃত্বের গুণাবলী অর্জনের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই ছাত্র সংসদের ভুমিকা আছে। তারই বাস্তবায়নে আমাদের এখানেও বারবার ছাত্র সংসদের দাবি উঠেছে। প্রশাসনের উচিত শিক্ষার্থীদের এই দাবি আমলে নেওয়া এবং ছাত্র সংসদ প্রতিষ্ঠার ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা।

ছাত্র সংসদ প্রতিষ্ঠার দাবি আলোর মুখ দেখবে কিনা সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজেরাই আছে ধোঁয়াশায়।এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রক্টর সুব্রত কুমার দাস বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের আইনে ছাত্র সংসদ প্রতিষ্ঠার ব্যাপারে লিখিত কিছু নেই। যদি শিক্ষার্থীরা ছাত্র সংসদ চায় তবে উপযুক্ত নিয়মে কর্তৃপক্ষের নিকট দাবি জানাতেই পারে এবং প্রশাসন হয়তো সেই দাবি পর্যালোচনা করে দেখবে৷ তবে এখনই ছাত্র সংসদ প্রতিষ্ঠা করার মতো সম্ভাবনা বরিশাল বিশ্ববিদ্যালয়ে নেই বলে জানালেন “বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আইন ২০০৬” এর সংশোধনী কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়টির সাবেক সিন্ডিকেট সদস্য সিরাজউদ্দীন আহমেদ। তিনি জানান,বর্তমানে যে আইন দ্বারা বরিশাল বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে সেখানে ছাত্র সংসদের বিষয়ে কিছু উল্লেখ না থাকায় এই মুহূর্তে হয়তো শিক্ষার্থীরা কোনো ফলাফল পাবে না। কিন্তু তাদের দাবি যদি জোরালো হয় তবে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট প্রচলিত আইনে নতুন ধারা যুক্ত করে ছাত্র সংসদ প্রতিষ্ঠার ব্যাপারে পদক্ষেপ নিতে পারে।

 

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net