শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ ইং, রাত ১১:২৮

বিশ্বব্যাপী অসহিষ্ণুতা রোধে বাঙালি সংস্কৃতির প্রসার ভুমিকা রাখবে – ববি উপাচার্য

বিশ্বব্যাপী অসহিষ্ণুতা রোধে বাঙালি সংস্কৃতির প্রসার ভুমিকা রাখবে – ববি উপাচার্য

dynamic-sidebar

শফিক মুন্সি::

নগরীর জগদীশ সারস্বত গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে শুরু হয়েছে তিনদিন ব্যাপী পৌষ মেলা ১৪২৬। শনিবার (১১/০১/২০২০) বিকেল ৫ টায় জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ বরিশাল শাখা আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। মেলার উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। প্রধান অতিথি ছিলেন বরিশাল সিটি কর্পোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার প্রলয় সিসিম। উদ্বোধনী অনুষ্ঠানের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এড. এস এম ইকবাল ও সৈয়দ দুলাল। পৌষ মেলার উদ্বোধন, প্রদীপ প্রজ্জলন ও আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ বরিশাল শাখার সভাপতি কাজল ঘোষ।

মেলার উদ্বোধনী বক্তব্যে ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বিশ্বব্যাপী আজ সবার মধ্যে এক ধরনের অসহিষ্ণুতা এবং অস্থিতিশীলতা লক্ষ্য করা যায়। আমার বিশ্বাস বাঙালি হিসেবে আমরা শতবর্ষ ধরে যে  সকল মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান ও অসাম্প্রদায়িক চেতনার সংস্কৃতি লালন করি সেটা বিশ্বব্যাপী প্রসার করা গেলে এই অসহিষ্ণুতা রোধ করা যেতে পারে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির সামাজিক ও অর্থনৈতিক মুক্তির সাথে সাথে সাংস্কৃতিক মুক্তির জন্যও লড়াই করে গেছেন। তাঁর জন্মশতবর্ষে এসে এমন একটি অনুষ্ঠানের গুরুত্ব জাতীয়ভাবেও অপরিসীম।

পৌষ মেলার এবারের আয়োজনে নানা রকম পিঠে-পুলির স্টলের সঙ্গে সঙ্গে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যাবস্থা করা হয়েছে। ১১-১৩ জানুয়ারি প্রতিদিন বিকেল ৩ টা থেকে ১০ টা পর্যন্ত চলবে এ মেলা।

 

আমাদের ফেসবুক পাতা


© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares