শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং, দুপুর ১:৪৮

আইনজীবী সমিতির ভবন উদ্বোধনী অনুষ্ঠানে ববি ভিসির যোগদান

dynamic-sidebar

শফিক মুন্সি ::

অবশেষে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত আইনজীবী এ্যানেক্স ভবন। বৃহস্পতিবার দুপুর দুইটায় ৪ তলা বিশিষ্ট নতুন ভবনের উদ্বোধন করবেন পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক সাংসদ আলহাজ্জ আবুল হাসানাত আবদুল্লাহ (মন্ত্রি পদমর্যাদা)। অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের সঙ্গে যোগ দিয়েছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় এর নবনিযুক্ত ভিসি প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন। নতুন কর্মস্থলে যোগদানের পরে নগরীর কোনো সামাজিক অনুষ্ঠানে এটাই তার প্রথম অংশগ্রহণ৷

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলের বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক আবু শামীম আজাদ, বিভাগীয় বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মহসিনুল হক, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. কবির উদ্দিন প্রামানিক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সানা মো. মাহরুফ হোসাইন, জেলা প্রশাসক এসএস অজিয়র রহমান, ডিআইজি শফিকুল ইসলাম, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান ও আদালতের অন্যান্য বিজ্ঞ বিচারকবৃন্দ।

এর আগে ২০১৭ সালে আবুল হাসনাত আবদুল্লাহ এই ভবন নির্মানের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদুল্লাহ সাজু জানান, জেলা আইনজীবী সমিতিতে আইনজীবীদের আইনচর্চার স্থানের সংকুলান হচ্ছিলো না। আলহাজ্জ আবুল হাসানাত আবদুল্লাহ’র বাবা একজন আইনজীবী ছিলেন। এর জন্য আইনজীবীদের প্রতি তিনি আন্তরিক। তাই নিজ উদ্যোগে আইনজীবীদের সমস্যা নিরসনে অনেক সময় অনেক কাজ করেছেন। এমনকি তার বাবার নামে আইনজীবীদের জন্য ট্রাষ্টের ব্যবস্থা করেছেন। পরে আইনজীবীদের আবেদনে তিনি স্থানীয় সরকারের তহবলি থেকে আইনচর্চার স্থানের জন্য অনুদানের ব্যবস্থা করে দেন।

তিনি আরো জানান, আইনজীবীদের বসার স্থানের সংকুলান না হওয়ায় আলহাজ্জ আবুল হাসানাত আবদুল্লাহ’র কাছে আবেদন জানানো হয়। তখন তিনি ভবন নির্মানের জন্য অনুদানের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দেন। সেই আশ্বাস পূরন করে তিনি ২০১৭ সালেই প্রথম বারের মতো টাকার ব্যবস্থা করে দেন। একই সাথে ভবন নির্মানের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। ওই ভবন নির্মানে তখন প্রস্তাবিত বাজেট ধরা হয় ৪ কোটি ৮৪ লাখ টাকা। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে ভবনটির নির্মান কাজ সম্পন্ন করা হয়। এতে সর্বমোট ব্যয় হয় ৪ কোটি ৬০ লাখ টাকা। ৪ তলা বিশিষ্ট এই ভবনটিতে আইনজীবীদের আইনচর্চার জন্য মোট ১০১ টি কক্ষ রয়েছে। এর মধ্যে ৩য় ও ৪র্থ তলায় মোট ৬৮ টি, ২য় তলায় ৯টি এবং নিচের ফ্লোরে আরো ২৮ টি কক্ষ রয়েছে। এছাড়াও ২য় তলায় একটি বড় হলরুম রাখা হয়েছে। যেখানে একসাথে আরো অনেক আইনজীবী তাদের প্রতিদিনের কাজ সম্পন্ন করতে পারবেন।

জানা গেছে আইনজীবীদের সুবিধার জন্য ওই ভবনে ক্যান্টিনসহ কয়েকটি দোকানও রাখা হয়েছে। যাতে আইনজীবীরা সহজে তাদের নিত্যদিনের কাজ পরিচালনা করতে পারে। এছাড়াও উপরে ওঠার জন্য ২ টি সিড়ি রাখা হয়েছে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

shares