শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ভোর ৫:৩৬

বরিশালে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৫তম প্রয়াণ দিবস পালিত

বরিশালে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৫তম প্রয়াণ দিবস পালিত

dynamic-sidebar

স্টাফ রিপোর্টার : বরিশালে নানা কর্মসূচীর মধ্য দিয়ে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৫তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) মাল্যদান, পদযাত্রা, অবস্থান কর্মসূচী, প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করেছে কবি প্রেমী, শিক্ষার্থী, জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসন।

সকালে নগরীর বগুড়া রোড এলাকায় অবস্থিত কবি জীবনানন্দ দাশের স্মৃতি ফলকে পুষ্পার্ঘ্য অপর্ণ করে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষক-শিক্ষিকাসহ বিভিন্ন সংগঠন। বেলা ১১টায় কবির স্মৃতি রক্ষা ও দূষণমুক্ত নৈসর্গিক বরিশাল গড়ার দাবি জানিয়ে বিএম কলেজের জিরো পয়েন্টে প্রথমে অবস্থান নিয়ে পরে পদযাত্রা করে কবি জীবনানন্দ দাশ চত্বর, অশ্বিনী কুমার হল ঘুরে কবির বাড়ির প্রাঙ্গণে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা বলেন, কবি শঙ্খচিল হয়ে আবার ফিরে আসতে চেয়েছেন এই বাংলায়। অথচ এসে তিনি কি দেখবেন। চারিদিকে অপরিকল্পিত নগরায়ন, অবৈধ দখল আর দূষণে গাছপালা বিনষ্ট হয়ে গেছে। পাশাপাশি হারিয়ে গেছে খাল, পুকুর ও জলাশয়। মরে গেছে ধানসিড়ি নদী। যার ফলে আজ কবি জীবনানন্দ দাশের স্মৃতি হুমকির মুখে। দেখা দিয়েছে অস্তিত্ব সংকট। এসব সংকট থেকে উত্তরণের জন্য দাবি সম্বলিত পোস্টার বহন এবং জীবনানন্দ দাশের কবিতা আবৃত্তি করে কবির স্মৃতি ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় প্রশাসনের কাছে দাবি জানান তারা।

সন্ধ্যায় কলেজের কবি জীবনানন্দ দাশ চত্বরে প্রদীপ প্রজ্জ্বলন করে শিক্ষার্থীরা। এদিকে জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে নগরীর সার্কিট হাউজ মিলনায়তনে কবি জীবনানন্দ দাশের ৬৫তম প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলামসহ সাংস্কৃতিক ব্যক্তিরা বক্তৃতা করেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net

%d bloggers like this: