শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:৩০

বরিশালে ভাগ্যেক্রমে বেঁচে গেলেন প্রতিমন্ত্রীসহ লঞ্চের সহস্রাধিক যাত্রী

বরিশালে ভাগ্যেক্রমে বেঁচে গেলেন প্রতিমন্ত্রীসহ লঞ্চের সহস্রাধিক যাত্রী

dynamic-sidebar

অনলাইন ডেস্ক ॥ ঢাকা থেকে বরিশালে আসার সময় এমভি পারাবত-১১ নামে একটি লঞ্চের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে এমভি সুন্দরবন-১০। এতে, অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন লঞ্চে থাকা পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমসহ সহস্রাধিক যাত্রী।

বুধবার (১৭ জুলাই) মধ্যরাতে এ দুর্ঘটনা ঘটে। তবে, বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে নিরাপদেই বরিশাল নদীবন্দরে পৌঁছায় সুন্দরবন-১০।

বিষয়টি নিশ্চিত করে বরিশাল নদীবন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেন, এরই মধ্যে বন্দর কর্তৃপক্ষ, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নৌ পুলিশের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত লঞ্চটি পরিদর্শন করেছেন। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ক্ষতিগ্রস্ত লঞ্চের মাস্টার মজিবর রহমান বলেন, বুধবার (১৭ জুলাই) রাতে ঢাকা থেকে যাত্রী নিয়ে সুন্দরবন-১০ ও পারাবত-১১ লঞ্চ দু’টি বরিশালের উদ্দেশে রওনা হয়। মধ্যরাতে হিজলার মিয়ারচর এলাকায় আমাদের লঞ্চের পেছনে সজোরে ধাক্কা দেয় পারাবত-১১। এতে সুন্দরবন-১০’র নিচতলার ডেক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি বলেন, এ বিষয়ে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। এখন পর্যন্ত লঞ্চের ১১ লাখ টাকার ক্ষতি নিরুপণ করা সম্ভব হয়েছে।

পারাবত-১১’র মাস্টার শামীম বলেন, লঞ্চের গতি কমই ছিল। তবে, পানির স্রোত বেশি ও সুন্দরবন-১০ লঞ্চটি হঠাৎ গতি কমিয়ে দেওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।

বরিশাল সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, সুন্দরবন-১০ লঞ্চে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমসহ যারা যাত্রী ছিলেন, তাদের কারো কোনো ক্ষতি হয়নি। আমরা উভয় লঞ্চের মাস্টারের বক্তব্য শুনেছি। এ ঘটনায় মেরিন আইনে মামলা হবে।

বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক (টিআই) মো. কবির হোসেন বলেন, পারাবত-১১ লঞ্চটি দ্রুতগতির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে এ দুর্ঘটনা ঘটিয়েছে। এতে সুন্দরবন-১০ লঞ্চের ইঞ্চিনরুম সংলগ্ন ৫০ ফুট বডি দুমড়ে-মুচড়ে গেছে। তবে, কোনো যাত্রীর ক্ষতি হয়নি।

তিনি বলেন, এ ঘটনায় দুপুর সাড়ে ৩টা পর্যন্ত কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি। তবে, প্রতিমন্ত্রী মহোদয় নৌ-পরিবহন অধিদফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেছেন।

সূত্র জানায়, পারাবত-১১’র মাস্টার শামীমের বিরুদ্ধে বেপরোয়া লঞ্চ চালনার অভিযোগ ছিল আগে থেকেই। এর আগে, সুন্দরবন-৮ লঞ্চকে ধাক্কা দিয়েছিল পারাবত-১১।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net